কাঙালের হোক বিচার
- রহমতুল্লাহ লিখন ০৫-০৫-২০২৪

অনাহারী থাকবে অনাহারে
প্রাপ্য আহার খাবলে নিয়ে
বিত্তবানরা থাকুক সুখে,
চাষাভুষা কুলি মজুর
ঝরাক ঘাম কাঠ ফাটা রোদ্দুরে
মৃত তাদের হাড়ে, সভ্যতা হাসি মুখে।

ছলনা না জানার অপরাধে
ঝলমলে নিয়ন ল্যাম্পপোস্টর রাতে
ওভারব্রিজে কাতরাতে থাক শিশু,
রিকশা ভ্যান ঠেলা গাড়ির চাকা
পিচ ঢালা স্বাধীনতায় পিষ্ট যে পা
না পেয়ে তুষ্ট না হবার সাজায়
ভাতের মূল্য বাড়াও কিছু।

উৎসব চলুক বস্তি পুড়িয়ে
ডুপ্লেক্সে জাতি দেখবে দাড়িয়ে
ইটে ইটে আকাশ দেখ কাছে,
মরা কুকুরের দেহ ঠেলে
রেলের পাড়ে শাড়ি খুলে
বেশ্যার নড়াচড়ায় থুতু দাও পাছে।

ইটের ভাটায় খড়ি বদলে
মধ্যরাতে ঝুপড়ি খু্ঁজে মরা ধরো,
পুড়িয়ে মারো টেনে ধরা সব নর্দমা।
মুচি মেথরের তেল চিটচিটে জীবনধারা
উন্নতির মহাজোয়ারে যদি না দেয় ওরা সাড়া
জারি হোক ফরমান, পিষে ফেল এসব পিছুটান
জাতীয় দেয়ালে ছবির বন্যায় ঢাকা পড়ুক বঞ্চনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১২-০৫-২০২০ ১২:২৩ মিঃ

অমানবিক ।